Saturday, January 14, 2017

সহবাসের পরও থাকবে অক্ষত যোনি!

হায়দরাবাদের বাসিন্দা হেমন্ত দিন কয়েক আগেই তাঁর মেয়েকে তড়িঘড়ি নিয়ে যান প্লাস্টিক সার্জেনের কাছে। মেয়ের কয়েক দিন বাদেই বিয়ে। কিন্তু কোনও কারণে ভ্যাজাইনার হাইমেন ছিঁড়ে গিয়েছে। ফলে অক্ষত যোনি আর নেই। মেয়েকে পুনরায় ভার্জিন করতেই অস্ত্রোপচার করে হাইমেন পুনর্গঠন করতে চান তিনি।
হেমন্তর কথায়, ‘আমার ভয় হল, বিয়ের পর ওর স্বামী যেন না ভাবে, যে ও ভার্জিনিটি খুইয়েছে।’ শুধু হেমন্তই নন, ভারতের বিভিন্ন বড় শহরেই অক্ষত যোনি ফিরে পেতে প্লাস্টিক সার্জারি করাচ্ছেন বহু যুবতী। ডাক্তারি পরিভাষায় এই অস্ত্রোপচারকে বলে হাইমেনোপ্লাস্টি। চিকিত্‍‌সকরা বলছেন, ২০ থেকে ৩০ বছরের যুবতীরা হাইমেনোপ্লাস্টি অপারেশন করিয়ে নিচ্ছেন। ৪০ মিনিটের একটি অস্ত্রোপচারের মাধ্যমে অক্ষত যোনি ফিরে পাচ্ছেন তাঁরা।
প্লাস্টিক সার্জেন ভবানী প্রসাদের কথায়, ‘আমাদের সমাজে অনেক মহিলাই চাইছেন, বিয়ের পরেই যাতে দাম্পত্যে কোনও সমস্যা না তৈরি হয়। তাই সঙ্গী যতই আধুনিক মনভাবাপন্ন হন, যুবতীরা নিজেকে ভার্জিন রাখতে চাইছেন। যাতে ক্ষত যোনিতে কোনও ভুল বোঝাবুঝি না হয়।’
ডাক্তাররা জানাচ্ছেন, এই অস্ত্রোপচারের মাধ্যমে হাইমেন পুনর্গঠন করা হয়। যোনিতে একটি কৃত্রিম মেমব্রেন তৈরি করে। ভয়ের কিছু নেই। শুধু অস্ত্রোপচারের পর কয়েক সপ্তাহ শরীরচর্চা বা অন্যান্য শারীরিক ক্রিয়া করা নিষেধ থাকে। যাতে কৃত্রিম হাইমেন ছিঁড়ে না যায়। পরবর্তী ক্ষেত্রে সেক্স করলে, তা প্রথমবার মিলনের মতোই মনে হবে।
শুধু যুবতীরাই নন, চিকিত্‍সকরা বলছেন ৩৫ বা ৪০ বছরের মহিলারাও অনেকে এই অস্ত্রোপচার করছেন।

No comments:

Post a Comment